শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

সিএনএন রাজনীতিবিদকে সাহায্যের  অভিযোগে উপস্থাপককে বরখাস্ত

 

মার্কিন অ্যাঙ্কর ক্রিস কুওমোকে তার ভাই, নিউইয়র্কের প্রাক্তন গভর্নর অ্যান্ড্রু কুওমোকে হয়রানির অভিযোগের বিরুদ্ধে লড়াই করার সময় সাহায্য করার জন্য সিএনএন তাকে বরখাস্ত করেছে।

সিএনএন বলেছে যে তার বড় ভাইয়ের প্রতিরক্ষায় ক্রিস কুওমোর জড়িত থাকার পরিমাণ সম্পর্কে অতিরিক্ত তথ্য বেরিয়ে আসার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। প্রসিকিউটররা কর্মীদের হয়রানি করার পরে অ্যান্ড্রু কুওমো আগস্টে পদত্যাগ করেছিলেন।

ক্রিস কুওমো, ৫১ একটি বিবৃতিতে বলেছিলেন যে, তিনি হতাশ হয়েছিলেন এবং "আমি যেভাবে সিএনএন-এ আমার সময় শেষ করতে চাই তা নয়"। তিনি ২০১৩ সাল থেকে নেটওয়ার্কের জন্য কাজ করেছিলেন এবং এর সবচেয়ে স্বীকৃত সংবাদ উপস্থাপকদের একজন হয়ে উঠেছেন, সম্প্রতি ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সিএনএন-এর কভারেজের নেতৃত্ব দিয়েছেন।

একটি সিএনএন বিবৃতিতে বলা হয়েছে যে ক্রিস কুওমোর তার রাজনীতিবিদ ভাইকে যৌন হয়রানির অভিযোগের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করার প্রচেষ্টার তদন্ত করার জন্য একটি "সম্মানিত আইন সংস্থা" নিয়োগ করা হয়েছিল। কিন্তু যখন সেই পর্যালোচনাটি ঘটছিল, তখন "নতুন তথ্য প্রকাশিত হয়েছে" যার ফলে নেটওয়ার্ক তার চুক্তি বাতিল করেছে, "অবিলম্বে কার্যকর"। এই কেলেঙ্কারীতে সাহায্য করার জন্য পর্দার পিছনের প্রচেষ্টার পরিমাণ প্রকাশের পরে ক্রিস কুওমোকে মঙ্গলবার সিএনএন ইতিমধ্যেই স্থগিত করেছিল।

সেই সময়ে, নেটওয়ার্ক বলেছিল যে যখন এটি "অনন্য অবস্থানে থেকে তার প্রশংসা করেছিল এবং পরিবারকে প্রথম এবং চাকরিকে দ্বিতীয় রাখার প্রয়োজনীয়তা বুঝতে পেরেছিল", তিনি তার ভাইকে যে পরামর্শ দিয়েছিলেন তা ছিল সাংবাদিকতা নীতির লঙ্ঘন।

সোমবার নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমসের প্রকাশিত নথিতে দেখা গেছে যে ছোট কুওমো ক্রমাগত গভর্নরের কর্মীদের চাপ দিয়েছিলেন যাতে তিনি তার ভাইয়ের প্রতিরক্ষায় আরও বড় ভূমিকা পালন করতে পারেন। "আপনাকে আমার বিশ্বাস করতে হবে," তিনি মার্চ মাসে তার ভাইয়ের সেক্রেটারি মেলিসা ডিরোসাকে টেক্সট করেছিলেন।

তিনি অন্যান্য মার্কিন মিডিয়া আউটলেটগুলির সাথে যোগাযোগ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন এবং আসন্ন অন্যান্য অভিযোগ সম্পর্কে জানতে চেষ্টা করবেন৷ নিউইয়র্ক টাইমসের  স্টাফ ইমেলে, সিএনএন-এর প্রেসিডেন্ট জেফ জুকার বলেছেন: "এটা বলার অপেক্ষা রাখে না যে এই সিদ্ধান্তগুলি সহজ নয়, এবং এতে অনেক জটিল কারণ জড়িত রয়েছে।" তারকা অ্যাঙ্করের বরখাস্ত মার্কিন যুক্তরাষ্ট্রে সাংবাদিকতার মান নিয়ে গুরুতর প্রশ্ন উত্থাপন করবে।

সিএনএন-এর মিডিয়া প্রতিবেদক ব্রায়ান স্টেল্টার বলেছেন যে "দর্শকদেরকে বিশ্বাস করতে হবে যে তারা টেলিভিশনে এখানে যা শুনছে যখন আমরা একটি সংবেদনশীল গল্প কভার করছি, এমনকি যদি এটি কোনও সহকর্মীর পরিবারের সদস্যকে জড়িত করে"। কুওমো পরিবার দীর্ঘদিন ধরে মার্কিন রাজনীতিতে অন্যতম প্রভাবশালী রাজবংশ।

অ্যান্ড্রু কুওমো নিউইয়র্কের গভর্নর হিসাবে পরপর তিনটি মেয়াদে নির্বাচিত হন এবং তাদের বাবা মারিও ১৯৮৩ থেকে ১৯৯৪ সালের মধ্যে এক দশকেরও বেশি সময় ধরে রাজ্যের নেতৃত্ব দেন। অক্টোবরে তার পদত্যাগের আগে, অ্যান্ড্রু কুওমো একজন নেতৃস্থানীয় রাজনৈতিক ব্যক্তিত্ব ছিলেন, তার নিজের অ্যাটর্নি জেনারেল দ্বারা পরিচালিত একটি তদন্তের পরে তিনি এই সিদ্ধান্তে পৌঁছেছিলেন যে তিনি তার হয়ে কাজ করা ১১ জন মহিলাকে যৌন হয়রানি করেছিলেন এবং তাদের সাথে জড়িত ছিলেন।

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ